Shares

ভালোবাসা একটা আর্ট। একটা মানসিকতা। শুধু একজন-দুইজন মানুষকে ভালোবাসলে তা ভালোবাসা হয় না। ভালোবাসতে হয় আশেপাশের সবাইকে। এমনকি শত্রুকেও। অন্তত মানুষ হিসেবে যতটুকু পাওয়া উচিত। এটাই মানবতার শিক্ষা, ধর্মের শিক্ষা।

ভালোবাসা পাওয়ার জন্য এবং ভালোবাসার জন্য মনটা আকাশের মত হতে হয়। ছোট ঘটনা নিয়ে মনটাকে বিষিয়ে তোলার মানে হয় না। আশেপাশের সবাই ছোট থেকে নানান পারিপার্শ্বিকতার কারণে হয়ত স্বার্থপর, হয়তবা হিংসুটে কিংবা লোভী হচ্ছে। এদের জন্য মনে রাগ, দু:খ রেখে নিজের হতাশার মাত্রা বাড়ে শুধু। এদের সমস্যাটা কিন্তু এরা নয়। এরা যা শিখেছে তাই নিয়ে নিজের মনকে সংকীর্ণ করে তুলেছে। এদের জন্যও চাই ভালোবাসা, মিলেমিশে থাকা।

অন্যকে ভালোবাসাতে পারে নিজের জীবনের একটা মানে খুঁজে পাওয়া যায়। মানসিক শান্তিতে থাকা যায়। কারো নামে কে কি বললো, কি ছড়ালো তাতে কি-ই বা যায় আসে? যে বলছে বা ছড়াতে সে মূলত অন্যের অবস্থান নিয়ে মানসিক অশান্তিতে রয়েছে, নয়তবা অন্যজন খারাপ তাই অন্যদের সতর্ক করছে। দুইটার কোনটাই অপরজনের জন্য খারাপ কিছু নয়। হয় সে নিজে সতর্ক হবে নয়ত যারা ছড়াচ্ছে তারা হিংসায় পুড়ে মরবে।

আমি সবাইকে ভালোবাসাতে চাই, সবার সম্মান দিতে চাই। আর শুধুমাত্র একজন থেকেও যদি সত্যিকারের ভালোবাসা পাই, মন থেকে মুগ্ধতা, দোয়া পাই তা-ই অনেক। একজন যদি আমার ভালোবাসায় নিজের মনের ক্ষুদ্রতা পরিহার করে বিশালতা নিয়ে আসতে পারে সেটাই সার্থকতা। মিথ্যে ভালোবাসার দরকার নেই। দরকার সত্যিকারের সুন্দর চিন্তার, উন্নত মানসিকতার, আকাশের মত বিশাল একটা মন। 🙂

Shares
ভালোবাসতে দরকার আকাশের মত বিশাল একটা মন।

Comments

comments


Post navigation


Pin It on Pinterest