Shares
সফলতার জন্য কি দরকার? কিভাবে কি করলে সফল হব? কিভাবে ভালো জব পাব বা জীবনে ভালো কিছু করতে পারব?
 
এই প্রশ্নগুলো আমি অনেক শুনতে পাই আমার শিক্ষার্থী এবং পরিচিতদের কাছে।
 
সফলতার ভালো কোন সংজ্ঞা আমার জানা নেই। সবাই নিজের মত করে এটাকে ঠিক করে নেয়। কারো কাছে ভালো বেতনের চাকুরী সফলতা, আবার কারো কাছে বিদেশে যাওয়া সফলতা, কারো কাছে সফলতা মানে নিজের ব্যবসা শুরু করা, কারো কাছে বিয়ে করা বা পছন্দের মানুষের সাথে প্রেম করা সফলতা। আবার ছোট ছোট সব কাজেই সফলতা-বিফলতার ব্যাপার থাকে।
 
তাই এত কিছু নিয়ে বিস্তারিত ভাবতেও চাই না আমি। তবে জ্ঞানী লোকজন যা বলেন তা হলো, সফলতার প্রথম শর্ত হলো, “কোন কিছু শুরু করা।” আমি কিছু একটা হতে চাই বা করতে চাই। তাহলে এই মূহুর্ত থেকে ওইটার কাজ শুরু করা। আমি সফল হবো কি হবোনা তা সময়েই দেখা যাবে। কিন্তু এইসব নিয়ে সময় নষ্ট করা যাবে না। আরো কিছুদিন অলস সময় কাটানোও যাবে না। চোখ বন্ধ করে শুরু করে দিতে হবে।
 
ধরুন, কেউ একজন ভাবলো যে আমাদের দেশে ভালো জুস পাওয়া যায় না। শান্তি মত কেউ জুস কিনে খেতে পারে না যা নিরাপদ। এই সমস্যা সমাধান করবে সে। সে এটা নিয়ে ব্যবসা করবে।
 
এই জিনিসটা তার মাথায় আসার পরেই এটা নিয়ে কাজ শুরু করতে হবে। করব করব বলে বা আরো দেখি ভাবি বলে সময় নষ্ট করা যাবে না। কে কি বললো বা বলবে তা নিয়েও মাথা ঘামানো যাবে না। মার্কেট গবেষণা শুরু করতে হবে। কেন কেউ করছে না এমন, জুস নিয়ে কাজ করতে গেলে সমস্যা কি, কিভাবে এগুতে হবে এইসব নিয়ে ভাবনা চিন্তা শুরু করতে হবে, তথ্য সংগ্রহ করতে হবে। এরপর সে সবকিছুর উপরে ভিত্তি করে একটা সিদ্ধান্তে আসবে।
 
কিন্তু তাকে শুরুটা করতেই হবে। বসে বসে এই করব, ওই করব ভেবে স্বপ্ন দেখে কোন লাভ নাই। স্বপ্ন দেখা বাদ দিয়ে চিন্তাগুলোকে বাস্তব করতে হবে। আজ হোক কাল হোক সফলতা আসবেই। 🙂
 
আর ভালো রেজাল্ট করব, কালকে থেকে পড়ব, কালকে থেকে গুছিয়ে চলব, কাল রাত থেকে ঠিকমত ঘুমাব, এইসব বাদ দিতে হবে। যা করার তা আজই, এখনই। কালকে বলে কিছু নেই। বর্তমানই একমাত্র সত্য!
Shares
সফলতার জন্য কি দরকার?

Comments

comments


Post navigation


Pin It on Pinterest