আমার জীবনের লক্ষ্য এবং শিক্ষকতা

1374

আমাদের জীবনের লক্ষ্যে মাঝে শিক্ষকতা পেশাটা ছিলো না। যখন লক্ষ্য জিনিসটা বুঝতে শুরু করলাম ঠিকমত তখন ঠিক করেছিলাম এয়ারফোর্সে যাব। কেন ঠিক করেছিলাম জানিনা। তখন ছোট ছিলাম। যুক্তি বুঝতাম না। সময়টা ছিলো এইচ.এস.সি এর। এরপরে হঠাৎ করেই কম্পিউটার জিনিসটা আসে আমার জীবনে। রোড-রাশ আর ডিএক্স বল খেলতে খেলতে মনে হয়েছে এই যন্ত্রটা নিয়ে খেলা যায়। এটা নিয়ে কাজ করা এবং পড়া যায়। তখন ঠিক করে ফেলি আমি এই জিনিসটা নিয়েই থাকব এবং পড়াশোনা করব।

কপাল-গুণে সুযোগটা পেয়ে যাই আমি। পড়তে থাকি কম্পিউটার বিজ্ঞান। তখন কোড শিখতে ভালো লাগত। একটা কম্পিউটারকে কিছু একটা শিখিয়ে পড়িয়ে নেয়া যাচ্ছে ব্যাপারটাই অন্যরকম মনে হত। এই ব্যাপারটার প্রেমে পড়ে যাই। ওইসময় মাথায় আসে আমি পাশ করে কি করব! একবার ভাবলাম যে প্রফেশনাল ডেভেলপার হব। কিন্তু কেন জানি ওটা ভালো লাগলেও প্যাশন বলে মনে হচ্ছিলো না। পরে বুঝতে পারলাম আমার বিজ্ঞান জানতে এবং শিখতে ভালো লাগে। তখন নিজের লক্ষ্যে ঠিক করলাম। আমি বিজ্ঞান শেখাব। জীবনের কোন এক সময় টাকা যোগাড় করে আমি বিজ্ঞান ইনস্টিটিউ দিব। ওখানে বিজ্ঞান শেখার, শেখানোর চেষ্টা করব।

এর মাঝেই হঠাৎ করে শিক্ষক হয়ে গেছি। কেন জানি ইদানীং এই ব্যাপারটা ভালো লাগছে খুব। মনের সাথে মিলে যাচ্ছে আজকাল। প্রচুর পড়ার এবং ভাবার সময় পাচ্ছি। গত ২ মাসে যত বই পড়েছি এর আগে ১ বছরেও অতগুলো বই পড়তে পারিনি। আজকে দিনেই ২টা বই পড়ে শেষ করেছি। ৩য়টা চলছে। তবে বইগুলো খুবই সহজ সরল বই। সহজ সরল হোক বই তো। এক একটা বই এক একটা চোখ। কারো কাছে কোন বই থাকলে ধার দিতে পারেন। আমি পড়ে ফেরত দিব। একটা বই ধার দেয়া মানে কিছু জ্ঞান অর্জনের উপায় ধার দেয়া। কঠিন ব্যাপার। মোবাইল এর এই যুগে বই পড়া সহজ কাজ। যে কোন জায়গায় বসে পড়ে নেয়া যায়। তবে হার্ড বই এর মজা নাই তাতে।

শিক্ষক হওয়ার পরে অনেকে কথা বলতে বোধহয় অস্বস্তি অনুভব করে। আবার অনেকেই অতিরিক্ত তেল দিয়ে কথা বলে। মূলত তাদের জন্য এই স্ট্যাটাস। আমার সাথে কথা বলার সময় এই দুইটার দরকার নেই। সাধারণভাবে কথা বললেই হবে। আমি পারলে সমাধান দিব না পারলে দু:খ প্রকাশ করব। আমি শুধু একজন শিক্ষক হতে চাই না। আমি শিখতে চাই, শেখাতে চাই, সবার সাথে মিশে আনন্দ করতে চাই। কোন কিছু বোঝার জন্য যে কোন সময় আমার সাথে কথা বলা এবং দেখা করা যাবে। আমার বাসায় আসলেও কোন সমস্যা নেই। আর সবাইকে অনুরোধ হইলো বই পড়ার। প্রচুর সময় আমাদের। ফেলে রেখে নষ্ট করে কোন লাভ নেই। সবার অনেক অনেক বই পড়া হোক। অনেকগুলো চোখ সৃষ্টি হোক।

Comments

comments